জীবনের জন্য সংগ্রাম অপরিহার্য

 

(সংকলিত)

 

 

একদিন এক ব্যক্তি প্রজাপতির একটি গুটি অর্থাৎ একটি ককুন পড়ে থাকতে দেখল। পর্যবেক্ষণকালে গুঁটিটির গায়ে একটি ছোট ছিদ্র তার নজরে আসলো। বেশ কয়েক ঘন্টা ধরে তিনি ছিদ্রটির ভিতর দিয়ে পর্যবেক্ষণ করলেন এবং দেখলেন যে ভিতরে একটি প্রজাপতি তার দেহটাকে জোর করে ঠেলে বাইরে বের করতে প্রচেষ্টা করছে।

প্রজাপতিটি শত চেষ্টা করেও কোন অগ্রগতি করতে পারছে না বলে মনে হল লোকটির কাছে। তার মনে হল যে প্রজাপতিটি তার যথাসাধ্য চেষ্টা করে যতদূর সম্ভব অর্জন করেছে এবং শত চেষ্টা করেও এর বেশী কিছু করা সম্ভব নয়। প্রজাপতির এই অসহায়ত্তের জন্য লোকটির মনে করুনার উদ্রেগ হল। সব কিছু বিবেচনায়  লোকটি প্রজাপতিটিকে সাহায্য করার সিদ্ধান্ত নিলেন। সেলক্ষে তিনি একটা কাচি জোগাড় করে সেটি দিয়ে ককুনের ছিদ্র থেকে ককুন্ টিকে কেটে ফেললেন যাতে করে প্রজাপতিটি সহজেই ককুনের ভিতর থেকে বের হয়ে আসতে পারে।  

এর পর ফাঁকা পেয়ে প্রজাপতিটি সহজেই বের হয়ে আসলো।

কিন্তু দেখা গেল যে, প্রজাপতিটির দেহ ফুলে গেছে এবং ডানা দুটি ছোট হয়ে শুখিয়ে গেছে। লোকটি প্রজাপতিটিকে গভীর ভাবে পর্যবেক্ষণ করতে লাগলেন এবং আশা করলেন যে কোনও মুহুর্তে তার ডানাগুলি সম্প্রসারিত হয়ে তার শরীরটিকে বহন করতে সামর্থ্য হবে।    

কিন্তু দুঃখের বিষয় যে তেমনটি ঘটলো না।

প্রকৃতপক্ষে, প্রজাপতিটি তার পুরো জীবনটি ফুলে যাওয়া শরীর এবং শুখিয়ে যাওয়া ছোট ডানা নিয়ে মাটিতেই চলাফেরা করলো।  

পরবর্তীতে এটি কখনই উড়তে সক্ষম হলোনা।

লোকটি তাড়াহুড়ো করে অসহায় প্রজাপতিটিকে করুণা দেখাতে যেয়ে তাত্ক্ষণিকভাবে বুঝতে পারলো না যে ককুনের মধ্যে আটকা থেকে প্রজাপতিটি ওই ক্ষুদ্র ছিদ্র পথে বের হয়ে আসার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার প্রচেষ্টাই যে বল প্রয়োগ করে তার জন্য তার শরীর থেকে তরল জাতীয় পদার্থ নির্গত তার ডানাগুলিতে প্রবেশ করে। যাতে করে শরীর থেকে যেমন অতিরিন্ত তরল পদার্থ অপসারিত হয়ে শরীরকে সুস্থ করে তেমনি তরল পদার্থগুলি ডানাই প্রবেশ করে সেগুলিকে প্রসারিত ও সামর্থ্য করে তোলে যাতে ককুন থেকে বের হওয়ার পর প্রজাপতি উড়তে সক্ষম হয়।

শিক্ষণীয়ঃ জীবনের সংগ্রামগুলি আপতদৃষ্টিতে কষ্টের মনে হলেও প্রকৃতপক্ষে সেগুলি আমাদের জীবনের জন্য অতীব প্রয়োজনীয়  বিষয়। সৃষ্টিকর্তা যদি কোনও বাধা বিঘ্ন ছাড়াই আমাদের জীবনযাপন করতে দিতেন তাহলে আমারা পঙ্গু হয়ে যেতাম। সংগ্রাম বিহীন জীবন হলে প্রকৃত অর্থে আমরা যে যা হতে পারতাম তা হওয়া কারো পক্ষে কখনোই সম্ভব হতো না এবং প্রজাপতিটির মত পঙ্গু হয়েই থাকতাম।

Category: Bangla, Moral Stories

Comment List

Your email address will not be published.